সূর্যালোকের স্বাস্থ্য উপকারিতাসমূহ

গ্রীষ্মের রোদ আমাদের বেশিরভাগকে ভাল বোধ করে, তবে কেবল ভাল বোধ করার চেয়ে এর সুবিধার আরও অনেক কিছু থাকতে পারে। প্রমাণের একটি ক্রমবর্ধমান সংস্থা সূর্যালোক নিজেই পরামর্শ দেয় – পর্যাপ্ত সুরক্ষা সহ, অবশ্যই – আসলে স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে।

সূর্যালোক দুটি ধরণের সৌর বিকিরণ নিয়ে গঠিত: UVA, যা ত্বককে লাল করে এবং জ্বলতে পারে এবং UVB। পরবর্তীটি ত্বকের দ্বারা একটি নিষ্ক্রিয় ফর্ম বা ভিটামিন ডি-এর পূর্বসূরীর উত্পাদন বৃদ্ধি করে, যা পরে লিভার এবং কিডনি দ্বারা সক্রিয় হয়।

দুর্ভাগ্যবশত, UVA এবং UVB উভয়ই ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, যার মধ্যে সবচেয়ে মারাত্মক ধরনের মেলানোমা রয়েছে, যে কারণে আপনার সর্বদা সূর্যালোকের এক্সপোজারের জন্য একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতি গ্রহণ করা উচিত।

শুধুমাত্র কিছু খাবার যেমন চর্বিযুক্ত মাছ এবং মাশরুমে ভিটামিন ডি থাকে, তাই আমরা সূর্যের আলো থেকে এর বেশিরভাগই পাই। এর অর্থ হল পর্যাপ্ত সূর্যের সংস্পর্শে না আসা, বা ত্বকের পিগমেন্টেশন (যা ভিটামিন ডি পূর্বসূরীর উত্পাদন হ্রাস করে), প্রায়শই ভিটামিন ডি-এর মাত্রা কম হয়।

ভিটামিন ডি এর অভাব অসুস্থ স্বাস্থ্য এবং রোগের অনেক লক্ষণের সাথে যুক্ত। এর মধ্যে রয়েছে অস্টিওপোরোসিস, পেশী দুর্বলতা, ডায়াবেটিস, মাল্টিপল স্ক্লেরোসিস, কার্ডিওভাসকুলার ডিজিজ, কোলন ক্যান্সার এবং সামগ্রিকভাবে অকালে মৃত্যুর ঝুঁকির কারণে হাড়ের কম ঘনত্ব এবং ভাঙ্গা হাড়। কিন্তু এই ভিটামিনের সাথে সম্পূরকের গবেষণায় সবসময় এই অবস্থার চিকিৎসায় উপকারী প্রভাব দেখা যায় না।

এটি ভিটামিন ডি-এর অভাবের প্রকৃত উৎস সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে: ভিটামিন ডি-এর কম মাত্রা কি আসলেই একটি অজ্ঞাত অন্তর্নিহিত রোগের প্রক্রিয়া (যেমন প্রদাহ) থেকে অসুস্থ স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে? অন্য কথায়, ভিটামিন ডি-এর মাত্রা কম হওয়া কি অসুস্থতার কারণ না হয়ে উপসর্গ হতে পারে?

একটি আকর্ষণীয় সম্ভাবনা
আমার সহকর্মীরা এবং আমি পূর্বে এই তত্ত্বের জন্য সমর্থন পেয়েছি যখন আমরা কম ভিটামিন ডি স্তর এবং টাইপ 2 ডায়াবেটিসের বিকাশের মধ্যে একটি সম্পর্ক আবিষ্কার করেছি। রক্তে ভিটামিন ডি এর মাত্রা প্রতি দশ-ইউনিট হ্রাসের জন্য, আমরা নিম্নলিখিত পাঁচ বছরে এই ধরনের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি 10% বৃদ্ধি পেয়েছি।

সবাই রোদ পছন্দ করে। ম্যাট/ফ্লিকার, সিসি বাই-এনসি-এসএ
কিন্তু আমরা যখন কম ভিটামিন ডি মাত্রার রোগীদেরকে ভিটামিন ডি এর সম্পূরক দিয়েছিলাম যাদের ইতিমধ্যেই ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ছিল, তখন তাদের ইনসুলিনের প্রতি সংবেদনশীলতার সামগ্রিক উন্নতি হয়নি। বা তাদের রক্তে গ্লুকোজের মাত্রায় কোন পরিবর্তন হয়নি যাদের দেওয়া নিষ্ক্রিয় ট্যাবলেটগুলির তুলনায়।

কম ভিটামিন ডি মাত্রার মধ্যে এই সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে রোগের ঝুঁকি বেড়ে যায় এবং ঝুঁকি কমাতে বেশি ভিটামিন ডি গ্রহণে ব্যর্থতা (বাড়তি সূর্যের এক্সপোজার বা পরিপূরক দ্বারা) এর অর্থ হতে পারে স্বাস্থ্যের উপর সূর্যালোকের অজানা প্রভাব রয়েছে। এর মধ্যে প্রতিদিনের জৈবিক ছন্দের উপর সূর্যালোকের প্রভাব অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন আমাদের ঘুমের চক্র (সার্কেডিয়ান রিদম) নিয়ন্ত্রণ করে, শরীরের কোষে শারীরিক চাপ কমায় এবং তাপ উৎপাদন বৃদ্ধি করে।

সূর্যালোকের আরেকটি গুরুত্বপূর্ণ সম্ভাব্য প্রভাব হল UV-প্ররোচিত শরীরের ইমিউন সিস্টেমের দমন। সৌর বিকিরণ শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার সাথে জড়িত শ্বেত কোষের কার্যকলাপ পরিবর্তন করে এটি করে।

প্রথম নজরে, এটি একটি খারাপ জিনিস বলে মনে হতে পারে কারণ এটি সংক্রমণ এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। কিন্তু এটি প্রদাহ কমাতে একটি প্রতিরক্ষামূলক ভূমিকা রাখতে পারে এবং তাই কিছু প্রদাহজনক রোগের বিরুদ্ধে সাহায্য করে।

ভারসাম্য খোঁজা
যারা পর্যাপ্ত সূর্যালোক পান না তারা সেলুলার প্রতিরক্ষা ব্যবস্থা পরিবর্তন করেছে যা তাদের অত্যধিক প্রদাহের প্রবণতা তৈরি করে, যার ফলে অটোইমিউন রোগ হতে পারে।

খুব বেশি বা পর্যাপ্ত সূর্যালোকের মধ্যে সঠিক ভারসাম্য পাওয়া গুরুত্বপূর্ণ। Dmytro/Flickr, CC BY-NC
এই রোগগুলির মধ্যে শরীর ভুলভাবে তার নিজস্ব টিস্যুতে আক্রমণ করে এবং এর মধ্যে রয়েছে একাধিক স্ক্লেরোসিস, লুপাস, টাইপ 1 ডায়াবেটিস এবং প্রদাহজনক অন্ত্রের রোগ, হাঁপানি এবং ত্বকের রোগ যেমন সোরিয়াসিস এবং এটোপিক ডার্মাটাইটিস। সামান্য সূর্যালোক সক্রিয় কোষের সংখ্যা কমাতে পারে যা প্রদাহের দিকে পরিচালিত করে এবং তাই এই রোগগুলি হওয়ার ঝুঁকি।

UVA রক্তচাপ কমাতে, রক্তের প্রবাহ এবং হৃদস্পন্দন বাড়াতেও দেখানো হয়েছে, এগুলি সবই হৃদপিণ্ড এবং রক্তনালীগুলির জন্য উপকারী। এটি সম্ভবত UVA এর ফলে ত্বকের দোকান থেকে নাইট্রিক অক্সাইড নিঃসৃত হয়, যা রক্তনালীগুলিকে প্রশস্ত করতে সাহায্য করে। এটি কোষের ক্ষতি রোধ করতে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে।

ভবিষ্যতের গবেষণা UVB দ্বারা ভিটামিন ডি বাড়ানোর চেষ্টা করবে, বা অন্যান্য সূর্যালোক-প্ররোচিত প্রক্রিয়া যেমন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা পরিবর্তন করে, স্বাস্থ্যের ফলাফলের উন্নতির জন্য ভাল, তবে অন্তত একটু রোদ অবশ্যই স্বাস্থ্যের জন্য একটি ভাল জিনিস বলে মনে হচ্ছে। .

তবুও, খুব বেশি বা পর্যাপ্ত সূর্যালোকের মধ্যে সঠিক ভারসাম্য পাওয়া গুরুত্বপূর্ণ। নির্দেশিকাগুলি ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমানোর চেষ্টা করে এবং নিশ্চিত করে যে লোকেরা এখনও সূর্যালোকের স্বাস্থ্য সুবিধাগুলি সংগ্রহ করতে পারে।

মূলত, ইউভি সূচক তিন বা তার বেশি হলে সূর্যের আলো এড়িয়ে চলুন। এই সময়ে বাইরে থাকতে হলে সমস্ত প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিন। এবং সকাল 11 টার আগে বা বিকেল 3 টার পরে মুখ, বাহু এবং হাতে সূর্যের এক্সপোজারের সাত মিনিট

Leave a Comment

Your email address will not be published.